বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


মাভাবিপ্রবিতে ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান

ক্যাম্পাস প্রতিনিধি, মাভাবিপ্রবি

প্রকাশিত:২৩ মে ২০২৪, ১৫:০৭

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

টাংগাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয় ক্যাম্পাসের সৌন্দর্য রক্ষা ও শিক্ষার পরিবেশ বজায় রাখতে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে স্বেচ্ছাসেবী সংগঠন "MBSTU CLEAN"এর সদস্যরা।

বৃহস্পতিবার (২৩ মে) পরিচ্ছন্নতা কর্মসূচি অভিযানের পঞ্চম ইভেন্টের কার্যক্রম শুরু হয় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া ও আশেপাশ থেকে। দুই ঘন্টাব্যাপি ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতার কর্মসূচি চলে সকাল ৯ টা থেকে ১১ পর্যন্ত। আজকের এই কর্মসূচিতে বিভিন্ন দলে বিভক্ত হয়ে প্রায় ৩০ জন শিক্ষার্থী পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন।

সরেজমিনে দেখা যায়, একদল শিক্ষার্থী মুখে মাস্ক, হাতে গ্লাভস ও বড় পলিথিন নিয়ে রাস্তায় পড়ে থাকা কাগজ, প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট, পলিথিন, গাছের পাতা কুড়াচ্ছেন। আরেকদল শিক্ষার্থী ঝাড়ু দিয়ে কুড়ানো ময়লা-আবর্জনা একত্র করে পুড়িয়ে ফেলছেন ও আবার কিছু ময়লা ডাস্টবিনে ফেলছেন।

এর আগেও ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতার কর্মসূচির অভিযানে ১ এপ্রিল প্রথম ইভেন্টে বিজয়াঙ্গন, ২৫ শে এপ্রিল দ্বিতীয় ইভেন্টে মেডিকেল সেন্টারের সামনে , মুক্তমঞ্চের সামনে ও বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড গেটের আশেপাশে, ২ মে তৃতীয় ইভেন্টে মাল্টিপারপাস ভবনের আশেপাশে, শহীদ মিনার, হাতির কবর, ১৫ই মে চতুর্থ ইভেন্টে একাডেমিক ভবন- ২ এবং একাডেমিক ভবন-৩ এর আশেপাশের জায়গা পরিষ্কার করা হয়।

পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেওয়া সিএসই বিভাগের শিক্ষার্থী আলমগীর বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। আমরা চাই আমাদের ছোট ক্যাম্পাসটাকে ফুলের মতো সাজিয়ে গুছিয়ে রাখতে ; আর এই চিন্তাধারাকে সামনে রেখেই আমরা সবাই ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচিতে ঐক্যবদ্ধ হয়েছি।
আমি মনে করি, আমরা যদি পরিচছন্নতা বিষয়ে সকলে সচেতন হই , তাহলে সকলের সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর ও সাবলীল পরিবেশ উপহার দিতে সক্ষম হবো। ক্যাম্পাস যেহেতু আমাদের, তাই ক্যাম্পাসের পরিবেশ পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদেরই, এই লক্ষ্য কে সামনে রেখে পরিষ্কার-পরিচ্ছন্ন ক্যাম্পাসের স্বপ্নকে বাস্তবায়নের উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরও বলেন, প্রথমে নিজেকে পরিচ্ছন্ন থাকতে হবে, তাহলেই তো পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতার বার্তা সকলের মাঝে পৌছে দিতে পারবো।

সিপিএস বিভাগের শিক্ষার্থী শাহজালাল হোসেন রিয়াদ বলেন, আমাদের সকলের উচিত ক্যাম্পাস সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। কিন্তু সবার আগে আমাদের যেটি প্রয়োজন তা হল নিজেকে সচেতন রাখা এবং নিজ নিজ ডিপার্টমেন্ট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। ক্যাম্পাস আমাদের; তাই ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন করে সুষ্ঠ সুন্দর রাখার দায়িত্বও আমাদের। আমি সকলকে বলবো চলার পথে যদি আমরা কাগজ, পলিথিন, প্লাস্টিকের বোতল দেখি, তাহলে আমরা যেন নিজ দায়িত্বে ময়লা গুলো নির্দিষ্ট স্থান বা ডাস্টবিনে ফেলি। আমরা যদি নিজে সচেতন থেকে এসব কাজ গুলো করতে পারি তাহলে আমাদের ক্যাম্পাস সবসময় পরিচ্ছন্ন থাকবে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪