বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


ফের কোটা আন্দোলনকারীদের শাহবাগ অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশিত:৩ জুলাই ২০২৪, ১৬:৪৩

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

বুধবার (৩ জুলাই) দুপুর আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে মিছিল শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দিক প্রদক্ষিণ করে ভিসি চত্বর-টিএসসি ও দোয়েল চত্বর হয়ে হাইকোর্টের সামনে দিয়ে বিকেল তিনটা ৫০ মিনিটে শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন আন্দোলনকারীরা। এসময় বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় তাদের।

কয়েক হাজার শিক্ষার্থী এই আন্দোলনে যোগ দিয়েছেন। তারা 'কোটা না মেধা?' 'মেধা মেধা, হাইকোর্টের রায় মানি না মানবো না', 'কোটা বাতিল করো, বাতিল করো', 'ছাত্রসমাজ গড়বে দেশ, মেধাভিত্তিক বাংলাদেশ' 'মুক্তিযুদ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই' এমন স্লোগান দেন।

শাহবাগ অবরোধের সময় পুলিশের সাথে হালকা হাতাহাতি হতেও দেখা যায় শিক্ষার্থীদের। তবে শেষ পর্যন্ত শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

টানা আন্দোলন করে আসা শিক্ষার্থীরা গতকাল মঙ্গলবারও শাহবাগ মোড়ে অবস্থান নেন। এ সময় ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী সাধারণ নাগরিকদের ভোগান্তিতে পড়তে হয়। আজও শিক্ষার্থীদের আন্দোলনের প্রভাবে শাহবাগ ও আশপাশের এলাকায় যানজট ছড়িয়ে পড়েছে।

দেশজুড়ে শিক্ষার্থীদের তুমুল আন্দোলনের মুখে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ এবং জেলা কোটা ১০ শতাংশ বাতিল করে পরিপত্র জারি করে সরকার। সেখানে বলা হয়েছিল, ৯ম থেকে ১৩তম গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। ওইসব গ্রেডের পদে সরাসরি নিয়োগে বিদ্যমান কোটা বাতিল করা হয়।

তবে গত ৫ জুন ২০১৮ সালের জারিকৃত পরিপত্রটি এক আদেশে বাতিল করেন হাইকোর্ট। এরপর আবারো ক্যাম্পাসগুলোতে আন্দোলন ছড়িয়ে পড়ে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪