বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


পশ্চিমবঙ্গে ‘তুফান’র বিপরীতে মিথিলার সিনেমা, যা বলছেন সমালোচকরা

বিনোদন ডেস্ক

প্রকাশিত:৯ জুলাই ২০২৪, ১৮:২৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মুক্তির তিন সপ্তাহ পরও দেশের প্রেক্ষাগৃহগুলোতে চলছে শাকিব খান অভিনীত “তুফান” সিনেমার দাপট। দেশের বাইরেও প্রশংসিত হচ্ছে সিনেমাটি। গত ৫ জুলাই পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে রায়হান রাফী পরিচালিত সিনেমাটি।

একই দিন পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে কলকাতার একটি বাংলা সিনেমাও।

দুলাল দে পরিচালিত সিনেমাটির নাম “অরণ্যর প্রাচীন প্রবাদ”। সিনেমাটিতে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াত রশীদ মিথিলা। এটি কলকাতায় মিথিলার মুক্তি পাওয়া তৃতীয় সিনেমা।

মুক্তির পর সিনেমাটির সঙ্গে মিথিলার অভিনয়েরও প্রশংসা করেছেন ভারতীয় সমালোচকেরা।

সিনেমার কাহিনির প্রেক্ষাপট পানাঘাট শহরতলি। তরুণ চিকিৎসক অমিত রায়ের (সুহোত্র মুখোপাধ্যায়) মৃত্যুরহস্য সমাধানে এক বছর ধরে লড়ে যাচ্ছে পুলিশ, কিন্তু কিছুই করতে পারেনি। তখন ডাক পড়ে সিআইডির পদস্থ অফিসার সুদর্শনের (শিলাজিৎ), সম্পর্কে অরণ্যর জামাইবাবু। অরণ্য (জীতু কমল) তার সঙ্গী হয়। এরপর কী হয়, তা–ই নিয়ে এগিয়েছে গল্প।

সিনেমাটি মূলত শখের গোয়েন্দা অরণ্য চ্যাটার্জির গল্প। ক্রিকেটার কাম গোয়েন্দাকে পর্দায় হাজির করেছেন নির্মাতা। নতুন এই গোয়েন্দার চরিত্রে অভিনয় করেছেন জীতু কমল।

সিনেমাটিতে দেবযানী চরিত্রে মিথিলার অভিনয় নজর কেড়েছে সমালোচকদের।

সিনেমাটি নিয়ে আনন্দবাজার পত্রিকা বলছে, পেঁয়াজের খোসা ছাড়ানোর মতো একটু-একটু করে গল্প এগোতে থাকে শেষ দৃশ্যের দিকে, যেখানে পৌঁছে দর্শক জানতে পারে, প্রকৃত অপরাধী কে? সেটাই এই ঘরানার ছবির সবচেয়ে বড় চমক।

পত্রিকাটি আরও বলছে, পরিচালক ও কলাকুশলীরা অক্লান্ত পরিশ্রম করে এমনই একটা গোয়েন্দা গল্প বলার চেষ্টা করেছেন, কিন্তু উপযুক্ত চিত্রনাট্য ও প্রয়োজনীয় যুক্তির প্রতি মনে হয় আরও একটু যত্ন নেওয়া যেত। এই ধরনের ছবিতে সংলাপ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। কিন্তু, ছবির কিছু দৃশ্যে অতিরিক্ত আবার কিছু দৃশ্যে অপ্রয়োজনীয় সংলাপ নাটকের ধারটাকেই যেন কমিয়ে দেয়। চিত্রনাট্যের সহজ সরল গতির সঙ্গে তীক্ষ্ণ এবং প্রয়োজনীয় সংলাপ ছবির নাটকীয় সংঘাতগুলিকে বোধ হয় আরও জোরালো করতে পারত।

মিথিলার অভিনয়ের প্রশংসা করে পত্রিকাটি লিখেছে, ছবিতে অভিনেতারা চরিত্র অনুযায়ী ভালো কাজ করার চেষ্টা করেছেন। দেবযানীর চরিত্রে মিথিলা এবং অরণ্যর সহকারীর চরিত্রে সায়ন ঘোষের অভিনয় নজর কাড়ে।

বাংলাদেশি অভিনেত্রীকে নিয়ে পশ্চিমবঙ্গের সংবাদ প্রতিদিনে লেখা হয়েছে, মিথিলা স্বাভাবিক সুন্দরী, তার চড়া মেকআপের প্রয়োজন ছিল না। তবে অভিনয়ে তিনি সাবলীল।

সার্বিকভাবে সিনেমাটির প্রশংসা করে এই সময় পত্রিকায় লেখা হয়েছে, কিছু মানুষের লোভ যেভাবে দেশকে ধ্বংস করছে, তার বিরুদ্ধে কোথাও প্রতিবাদ আছে ছবিটার মধ্যে। পরিচালক দুলাল দে ক্রীড়া সাংবাদিক। তাই ছবির সংলাপে বারবার খেলার খুঁটিনাটি এসেছে। এমনকি শেষ পাতে টুইস্টের জন্মের ক্ষেত্র সেটাই। এই টুইস্ট উপভোগ্য।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪