বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে নিহত অন্তত ১০ ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত:২৮ আগষ্ট ২০২৪, ১৪:২০

ফাইল ছবি

ফাইল ছবি

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে প্রাণঘাতী অভিযান চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। এতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় বেশ কয়েকটি শহরে ইসরায়েলি অভিযান ও হামলায় তারা প্রাণ হারান।

বুধবার (২৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র বুধবার বলেছেন, অধিকৃত পশ্চিম তীরের উত্তরে কয়েকটি শহরে ইসরায়েলি অভিযান ও হামলায় দশজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহমেদ জিব্রিল বলেন, জেনিন শহরে দুজন ফিলিস্তিনি, কাছাকাছি একটি গ্রামে চারজন এবং তুবাস শহরের কাছে একটি শরণার্থী শিবিরে আরও চারজন নিহত হয়েছেন।

এদিকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী অধিকৃত পশ্চিম তীরের উত্তরাঞ্চলে অভিযান শুরু করেছে বলে বুধবার ভোরে ইসরায়েলের একজন সামরিক মুখপাত্র জানিয়েছেন। এছাড়া ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জেনিন শহরে দুজনের মৃত্যুর খবর দিয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচায় আদ্রেই ইসরায়েলের শিন বেট নিরাপত্তা পরিষেবার সাথে টেলিগ্রামে দেওয়া এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘নিরাপত্তা বাহিনী এখন জেনিন এবং তুলকারমে সন্ত্রাসবাদকে ব্যর্থ করার জন্য অভিযান শুরু করেছে।’

ইসরায়েল এর আগে পশ্চিম তীরে একটি বিমান হামলা চালিয়েছিল। ফিলিস্তিনি কর্তৃপক্ষ পরে জানায়, ওই হামলায় পাঁচজন নিহত হয়েছেন। সেই হামলা ও প্রাণহানির ঘটনার দুই দিন পর ইসরায়েলি বাহিনী এই অভিযান চালালো।

১৯৬৭ সালের যুদ্ধে পশ্চিমতীর দখল করে নেয় ইসরায়েল। আর গত বছরের শুরু থেকে পশ্চিম তীরে সহিংসতা ছড়িয়ে পড়েছে। তবে গত বছরের ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটি আরও বেড়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে প্রস্তুতকৃত এএফপির পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালের অক্টোবর থেকে গাজায় সহিংসতা শুরু হওয়ার পর থেকে ইসরায়েল পশ্চিম তীরে ৬৪০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে।

সেই একই সময়ে হাজার হাজার ফিলিস্তিনিকে আটকও করেছে ইসরায়েল। অন্যদিকে ইসরায়েলি কর্মকর্তাদের মতে, একই সময়ে ফিলিস্তিনি হামলায় অন্তত ১৯ ইসরায়েলি নিহত হয়েছে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪