মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


ইউকে সুপ্রিম কোর্টে প্র্যাকটিস করুন : আইনজীবী মহসীনকে আপিল বিভাগ

আদালত প্রতিবেদক

প্রকাশিত:২৮ জুলাই ২০২৪, ১৪:২৯

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আদালত অবমাননাকর বক্তব্য দেওয়ায় আইনজীবী মহসীন রশিদ ও সাংবাদিক কনক সরওয়ারের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আপিল বিভাগ। আগামী ২৯ আগস্টের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সঙ্গে এই সময় পর্যন্ত আইনজীবী মহসীন রশিদ আইনপেশা পরিচালনা করতে পারবেন না বলে আদেশে বলা হয়।

রোববার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৭ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আইনজীবী মহসীন রশিদ নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। আপিল বিভাগ ক্ষমা প্রার্থনার আবেদন নাকচ করে এই আদেশ দেন।

মহসীন রশিদকে উদ্দেশ্য করে আপিল বিভাগ বলেন, সুপ্রিম কোর্টের একজন সিনিয়র আইনজীবী হিসেবে আপনার দায়িত্ব ছিল বাংলাদেশের আইন, বিচার ব্যবস্থার পক্ষে কথা বলা। কিন্তু আপনি তা না করে ব্রিটিশ বিচারব্যবস্থার পক্ষে কথা বলেছেন। আপনি একবারও বলেননি একটি স্বাধীন দেশের বিচারব্যবস্থা সম্পর্কে ব্রিটিশ আদালত এভাবে বলতে পারে না।

আইনজীবী মহসীন রশিদ বলেন, আমি শুধু ব্রিটেনের উচ্চআদালতের রায় নিয়ে কথা বলেছি। যে রায়ে বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের ত্রুটি ধরা হয়েছে এবং সমালোচনা করা হয়েছে।

একপর্যায়ে আইনজীবী মহসীন রশিদ নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে বলেন, আমাকে আইনপেশা পরিচালনা থেকে বিরত রাখবেন না। তখন প্রধান বিচারপতি বলেন, আপনি ইউকে সুপ্রিম কোর্টে গিয়ে প্র্যাকটিস করুন। সেখানে বড় বড় বিচারপতি রয়েছেন। আমরা তো ক্ষুদ্র মানুষ।

প্রধান বিচারপতি বলেন, একটা কথা মনে রাখবেন আমাদের জুডিশিয়ারি কিন্তু ছোট নয়।

পরে আদালত পরবর্তী শুনানি ও আদেশের জন্য আগামী ২৯ আগস্ট দিন ধার্য করেন।

গত ১৪ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে আদালত অবমাননাকর বক্তব্য দেওয়ায় তার ব্যাখ্যা দিতে আইনজীবী মহসীন রশিদ ও সাংবাদিক কনক সরওয়ারকে তলব করেন আপিল বিভাগ। একই সঙ্গে অনলাইন থেকে প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার ও সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদের টকশোর ভিডিও অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন আদালত।

গত ২৬ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার ও সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আবেদন করা হয়। আপিল বিভাগের চেম্বার আদালতে শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী এ আবেদন দায়ের করেন।

প্রসঙ্গত, মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চৌধুরী মুঈনুদ্দীনকে যুক্তরাজ্যের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের বিরুদ্ধে মানহানি মামলা করার সুযোগ দিয়ে সম্প্রতি রায় দিয়েছেন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট। এই রায় নিয়ে গত ২১ জুন প্রবাসী সাংবাদিক কনক সরওয়ার পরিচালিত টকশোতে সুপ্রিম কোর্টের আইনজীবী মহসীন রশিদ বাংলাদেশের আদালত ও বিচারব্যবস্থা নিয়ে অবমাননাকর বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ আনা হয়েছে।

মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড পান চৌধুরী মুঈনুদ্দীন। পরবর্তীতে ২০১৯ সালে মুঈনুদ্দীনের ফৌজদারি অপরাধের বিবরণসহ একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল সেই প্রতিবেদন তখনকার টুইটার (বর্তমানে এক্স) হ্যান্ডলে শেয়ার করেন। তবে নিজেকে ‘নির্দোষ’ দাবি করে ‘যুদ্ধাপরাধী’ বলায় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিরুদ্ধে সেই দেশের হাইকোর্টে মানহানি মামলার আবেদন করেন মুঈনুদ্দীন। পরে তা দুই দফায় খারিজ হলেও সুপ্রিম কোর্টে ফের মামলা করার আবেদন করলে গত ২০ জুন যুক্তরাজ্যের সুপ্রিম কোর্ট মুঈনুদ্দীনকে মামলা করার সুযোগ দিয়ে রায় দেন। এই রায়ের অনুলিপি যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪