বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


দুধে ভেজানো সুজির পিঠা বানানোর নিয়ম

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:২২ জানুয়ারী ২০২৪, ১২:২৫

ফাইল ছবি

ফাইল ছবি

সুজি এমন একটি উপকরণ যা দিয়ে অনেককিছুই তৈরি করা যায়। হালুয়া থেকে শুরু করে পিঠা, মিষ্টি সবকিছুই বানানো যায় এটি দিয়ে। মজার একটি খাবার দুধে ভেজা সুজির পিঠা।

সাধারণত সুজির পিঠা বানানো হয় মচমচে করে। তবে দুধে ভেজানো সুজির পিঠা খেলে তার স্বাদ মুখে লেগে থাকবে বহুদিন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ-

সুজি- দুই কাপ (টালা নয়), ডিম- ২টি, বেকিং পাউডার- আধা চা চামচ, চিনি- এক কাপ, দুধ- ২ লিটার, পেস্তা বাদাম, কাঠ বাদাম, কাজু বাদাম (ব্লেন্ড করা ২ টেবিল চামচ), তেল- প্রয়োজন মতো।

প্রণালি-

একটি পাত্রে সুজি, ডিম, দুই টেবিল চামচ চিনি, বেকিং পাউডার মিশিয়ে ডো তৈরি করে নিন।

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিন। এবার গরম তেলে গোল চামচ দিয়ে ডোগুলো অল্প অল্প করে দিন। একদম হালকা করে ভেঁজে তুলে ফেলুন। পিঠা যেন খুব বেশি ভাজা না হয় সেদিকে খেয়াল রাখবেন। নয়তো ভেতরে দুধ ঢুকবে না।

অন্য একটি পাত্রে ২ লিটার দুধ জ্বাল দিয়ে ১ লিটার করে নিন। এবার দুধে এক কাপ চিনি মেশান। সঙ্গে দিয়ে দিন ব্লেন্ড করে রাখা বাদাম। আরও কিছুক্ষণ নাড়ুন।

এবার তেলে ভেজে রাখা পিঠাগুলো ধীরে ধীরে দুধে দিয়ে দিন। ২০ মিনিটের জন্য ঢেকে রাখুন। ২০ মিনিট পর পিঠাগুলো ফুলে দ্বিগুণ হয়ে যাবে। এবার ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন সুস্বাদু দুধে ভেজানো সুজির পিঠা।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪