বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


মাশরুম গলৌটি কবাব বানানোর নিয়ম

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:১৯ ফেব্রুয়ারী ২০২৪, ১৮:০৪

ফাইল ছবি

ফাইল ছবি

কাবাব বলতেই আমাদের মাথায় আসে মুরগি, গরুর মাংস কিংবা খাসির মাংস দিয়ে তৈরি ঝাল খাবারের নাম। কেউ কেউ অবশ্য পনির বা সবজি দিয়েও কাবাব বানান। এর স্বাদ বাড়াতে বিভিন্ন ডাল ব্যবহার করা হয়। স্বাদে ভিন্নতা আনতে বানিয়ে ফেলতে পারেন মাশরুমের গৌলটি কাবাব।

নাম কিছুটা উদ্ভট শোনালেও এই কাবাব বানানো বেশ সোজা। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ-

মাশরুম- ৫০০ গ্রাম, তেল- ৫/৬ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- আধা কাপ, লবণ- স্বাদমতো, কাঁচা মরিচ কুচি- ৫/৬টি, গরম মশলা গুঁড়ো- আধা চা চামচ, হলুদ গুঁড়ো- আধা চা চামচ, জিরা গুঁড়ো- ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা- ১ টেবিল চামচ, ছানা- ১৫০ গ্রাম, ছাতু- ৪/৫ টেবিল চামচ।

প্রণালি-

একটি পাত্র গরম করে তাতে তেল, পেঁয়াজ কুচি, লবণ দিয়ে ভালো করে ভেজে নিন। এবার তাতে কাঁচা মরিচ কুচি, আদা-রসুন বাটা দিয়ে নাড়াাচাড়া করুন। একে একে হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মাশরুম আর ছানা দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

মিশ্রণটি ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করে নিন। চাইলে পাটায় বেটে নিতে পারেন। একটি প্লেটে মিশ্রণটি বের করে ঠান্ডা করে নিন। এবার মিশ্রণের সঙ্গে অল্প অল্প করে ছাতু মেশাতে থাকুন। হাতে ঘি বা সাদা তেল মেখে কাবাব বানিয়ে নিন।

পাত্রে সামান্য তেল গরম করুন। এতে বানিয়ে রাখা কবাবগুলোর দু’দিক ভালো করে ভেজে নিন। খেয়াল রাখবেন যেন দুদিকেই সমানভাবে ভাজা হয়। পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার মাশরুম গলৌটি কবাব।

 

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪