বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


তেল ছাড়া রান্নার টিপস

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:৪ জুন ২০২৪, ১৩:২৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

সুস্বাস্থ্য বজায় রাখতে অনেকেই আজকাল রান্নায় ব্যবহার এড়িয়ে চলেন। যারা ওজন কমাতে চান তারাও রান্নায় তেল ব্যবহার করতে চান না। বিশেষজ্ঞদের মতে,ওজন কমানো, সুগার নিয়ন্ত্রণ কিংবা কোলেস্টেরলের ঝুঁকি এড়াতে চাইলে কম তেলে রান্নার বিকল্প নেই। তাদের মতে,রান্নায় তেল-মসলা যত কম ব্যবহার করা যায় সুস্থ থাকাটা ততটাই সহজ হয়। কিন্তু তেল ছাড়া কি আদৌ রান্না সম্ভব? অবশ্যই সম্ভব। সেক্ষেত্রে কিছু টিপস জেনে রাখতে পারেন।

​দই দিয়ে রান্না করুন: মাছ-মাংস রান্না করতে হলে তেলের প্রয়োজন হয়। তবে মাছ বা মাংস যদি দই দিয়ে ম্যারিনেট করে রাখা যায় তাহলে রান্নায় তেলের প্রয়োজন হয় না। যদি সারারাত ধরে ম্যারিনেট করে রাখা যায় তাহলে যেমন গ্যাস বাঁচবে তেমনি খাবারটি সুস্বাদু হবে। মাছ-মাংস ছাড়া যে কোনও সবজিও একইভাবে রান্না করতে পারেন।

​ভাপে রান্না করুন : আজকাল ভাপে রান্নার জন্য বাজারে নানা রকমের স্টিমার পাওয়া যায়। চাইলে সেগুলোতে ভাপে রান্না করতে পারেন। না থাকলে রাইস কুকারেও স্টিম করে রান্না সারতে পারেন। তা না পারলে কড়াইয়ে পানি ফুটিয়ে নিন। তার উপর একটা স্ট্যান্ডে বাটি বসিয়ে সব সিদ্ধ করে নিন। এভাবে রান্না করলে শাকসবজির পুষ্টিগুণও ঠিক থাকবে। যে কোনও খাবার ভাপে রান্না করলে তেলের প্রয়োজন হবে না।

​বেক বা রোস্টও করতে পারেন : উপরের দুই পদ্ধতিতে রান্না করতে হলে তেলের প্রয়োজন হয় না। তবে, যারা কম তেলে রান্না করতে চান তারা অয়েল ব্রাশ করেও রান্না করতে পারেন। এ ক্ষেত্রে সবজি বা মাছ-মাংসের উপর ওয়েল ব্রাশ করে বেক করে নিন। চাইলে রোস্টও করে নিতে পারেন। মাইক্রোওয়েভ ওভেনে বেকিং বা রোস্ট করতে হলে বেকিং ট্রের নীচে পার্চমেন্ট পেপার দিন। তাহলে খাবার আটকে যাবে না। তবে এই পার্চমেন্ট পেপারে রান্না করতে হলে বিশেষভোবে খেয়াল রাখতে হবে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪