বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


কর্নফ্লাওয়ারের এসব ব্যবহার জানলে অবাক হবেন আপনি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:৯ জুন ২০২৪, ১৪:১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

চাইনিজ খাবারে ঝোলের ঘনত্ব বাড়াতে কর্নফ্লাওয়ার ব্যবহার করা হয়। ভাজাভুজি মচমচে করতেও এই উপকরণটির ওপর ভরসা রাখা হয়। রান্নাঘরের এই উপাদানটি কিন্তু আরও অনেক কাজেও ব্যবহার করা যায়।

চলুন জেনে নেওয়া যাক কর্নফ্লাওয়ারের ভিন্নধর্মী কিছু ব্যবহার সম্পর্কে-

জানালার কাচ পরিষ্কার

জানালার কাচ ময়লা হয়েছে? ভাবছেন, কী করে পরিষ্কার করবেন? ময়লা কাচে খানিকটা কর্নফ্লাওয়ার লাগিয়ে নিন। এবার ভেজা কাপড় দিয়ে ভালো করে মুছে নিলেই ঝকঝকে হয়ে যাবে কাচ।

চেনের গিঁট খোলা

সোনার চেন বা দড়িতে গিঁট পড়েছে? এটি ছাড়াতে পারছেন না? গিঁটযুক্ত চেইন কর্নফ্লাওয়ারের মিশ্রণে চুবিয়ে নিন। এবার সেই গিঁট খোলার চেষ্টা করুন। খুব সহজে খুলে ফেলতে পারবেন।

চুলের জট ছাড়ানো

পড়তে অবাক লাগলেও চুলের জট ছাড়াতে কর্নফ্লাওয়ার ব্যবহার করতে পারেন। চুলের জটে ভেজা কর্নফ্লাওয়ার মেখে নিন। এটি শুকিয়ে নিন। এরপর চিরুনি দিয়ে আঁচড়ে নিন। শুকনো কর্নফ্লাওয়ার ঝরে যাবে। একই সঙ্গে খুলে যাবে জটও।

পায়ের দুর্গন্ধ দূর করা

জুতো পরলে অনেকেরই পায়ে দুর্গন্ধ হয়। জুতো পরার আগে জুতোর ভেতরে অল্প কর্নফ্লাওয়ার দিয়ে দিন। চাইলে মোজার মধ্যেও কিছুটা কর্নফ্লাওয়ার দিয়ে দিতে পারেন। এতে পায়ে আর দুর্গন্ধ হবে না।

পোকায় কামড়ানো স্থানের প্রদাহ দূর করা

পোকায় কামড়েছে? কিংবা রোদে বেরিয়ে ত্বক জ্বালা করছে? কর্নফ্লাওয়ারের সঙ্গে অল্প পানি মিশিয়ে সেই জায়গায় লাগিয়ে নিন। এতে প্রদাহ কমবে। এরপরে হালকা গরম পানি দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। এতেই মু‌শকিল আসান হবে।

ফোস্কার জ্বালা কমানো

ফোস্কা পড়লে তার জ্বালা কমিয়ে দিতে পারে কর্নফ্লাওয়ারের মিশ্রণ। অল্প পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। সেটি ফোস্কার উপরে লাগিয়ে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন। দ্রুত কমে যাবে ফোস্কা। ব্যাকটেরিয়া সংক্রমণও আটকে দেবে কর্নফ্লাওয়ার।

রান্নার কাজে কর্নফ্লাওয়ার তো অনেক ব্যবহার করেছেন। এবার এসব কাজেও এই উপাদানটি ব্যবহার করে দেখুন।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪