বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


‘মিতব্যয়ী হতে বলায় আমার ওপর অনেকেরই রাগ হয়েছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:২২ মে ২০২৪, ১৬:২৮

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

দেশের আর্থিকখাতের অপচয়কারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু। তিনি বলেন, আমি যখন স্টেট মিনিস্টার ছিলাম তখন বলেছিলাম, যারা উন্নয়ন করে তাদের মিতব্যয়ী হতে হবে। তখন আমার ওপর অনেকেরই রাগ হয়েছে।

বুধবার (২২ মে) রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শামসুল হক টুকু বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে মিতব্যয়িতার কোনো বিকল্প নেই। বাংলাদেশ কোনো দ্বীপ নয়। আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলছে।

তিনি বলেন, করোনায় যখন বিশ্ব অর্থনীতি হাবুডুবু খেয়েছে, তখন বাংলাদেশে বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে দেশে কী হয়েছে, সেটা সবাই দেখেছেন। করোনার সংকট প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতার সঙ্গে কাটিয়ে উঠেছেন। তাতে জনগণেরও সহযোগিতা ছিল।

বাজেটকে অংশগ্রহণমূলক করার কাজে নাগরিক সমাজকেই জোরালো ভূমিকা রাখতে হবে উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, প্রত্যেক অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়ন থেকে শুরু করে বাস্তবায়নের প্রতিটি ধাপ কতটা দক্ষ ও কার্যকরভাবে বাস্তবায়ন করা হলো তার ওপর জনগণের জীবনমান ও তাদের অর্থনৈতিক বিকাশ নির্ভর করে। তাই জাতীয় বাজেট প্রক্রিয়ায় জনপ্রতিনিধিসহ সব পর্যায়ের নাগরিকদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করা একান্ত জরুরি।

সংসদের হুইপ সাজেদা খানম বলেন, বাজেট প্রণয়নের চেয়েও বাজেট বাস্তবায়ন করা কঠিন। আমাদের আলোচনা করা উচিত, এই চ্যালেঞ্জ কীভাবে মোকাবিলা করব! ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের ফলে পুরো পৃথিবীতে অর্থনৈতিক সংকট শুরু হয়েছে। সেই সংকট বাংলাদেশেও তৈরি হয়েছে। দেশের অধিকাংশ খাদ্যদ্রব্য ইউক্রেন থেকেই আমদানি হতো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান। এসময় তিনি বলেন, অর্থনীতিতে বিরাজমান অস্থিরতার মধ্যে অহেতুক আতঙ্ক না ছড়িয়ে বাজেট বিষয়ে সব অংশীজনকে নির্ভরযোগ্য তথ্য ও বিশ্লেষণ সরবরাহ করার লক্ষ্য নিয়ে আমাদের সংসদ কার্যক্রম এগিয়ে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দ্বাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ, রাশেদ খান মেনন। ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, নাগরিক সংগঠনের প্রতিনিধি এবং ব্যাংক এশিয়া পিএলসি-এর কর্মকর্তারা। উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের বিস্তারিত প্রস্তাবনা তুলে ধরেন সংস্থার গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হেড অব প্রোগ্রামস শাহীন উল আলম।

অংশগ্রহণমূলক বাজেট বিষয়ে উন্নয়ন সমন্বয়ের তিন দশকের ধারাবাহিক কর্মকাণ্ডে সর্বশেষ সংযোজন ‘আমাদের সংসদ’। এই কার্যক্রমের আওতায় হটলাইনের মাধ্যমে অংশীজনদের বাজেট বিষয়ক তথ্য ও বিশ্লেষণ সরবরাহ, পূর্ণাঙ্গ বাজেটের পর্যালোচনা ও খাতভিত্তিক বরাদ্দ বিশ্লেষণ নিয়ে বুকলেট প্রকাশ, উন্নয়ন সমন্বয়ের কার্যালয়ে হেল্পডেস্ক স্থাপন, গণমাধ্যম ও তরুণ নাগরিকদের সঙ্গে মতবিনিময় এবং বিভিন্ন অংশীজনের সঙ্গে বাজেট পর্যালোচনা সংলাপ আয়োজন করা হবে।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪