বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


এবার কারওয়ান বাজার অভিমুখে কোটা আন্দোলনকারীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:৮ জুলাই ২০২৪, ১৭:২৭

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে মিছিল নিয়ে কারওয়ান বাজার অভিমুখে রওনা হয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই ) রাজধানীর শাহবাগ থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলা ব্লকেড কর্মসূচির অংশ হিসেবে মিছিল নিয়ে কারওয়ান বাজার অভিমুখে যাত্রা শুরু করেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, সোমবার বেলা সাড়ে ৩টার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা ব্যানার ও ফেস্টুনসহ আলাদা আলাদা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হন। পরে মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে একটি অংশ অবস্থান নেন ইন্টারকন্টিনেন্টাল হোটেলের মোড়ে। আরেকটি অংশ শাহবাগ, বাংলামোটর হয়ে কারওয়ান বাজারের দিকে মিছিল নিয়ে যান। যার ফলে এসব এলাকার সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

এর আগে ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে কোটা পদ্ধতি বাতিল করে সরকার। পরে ২০২১ সালে কয়েকজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হাইকোর্টে রিট করলে গত ৫ জুন এক রায়ের মাধ্যমে আবারও ফিরে আসে কোটা ব্যবস্থা।

গত ১ জুলাই থেকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে চার দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে এক দফা দাবিতে আন্দোলন শুরু করেন।

শিক্ষার্থীদের একদফা দাবি হলো

সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪