মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১


ঢাকায় জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:২২ আগষ্ট ২০২৪, ১১:২৭

ফাইল ছবি

ফাইল ছবি

ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তের জন্য জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধি দল ঢাকায় এসেছে। প্রতিনিধি দলটি বুধবার মধ্যরাতে ঢাকা পৌঁছেছে এবং প্রায় এক সপ্তাহ বাংলাদেশে থাকবেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে প্রতিনিধি দলটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে। সেখানে তারা রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহর সঙ্গে বৈঠক করবেন। রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বর্তমানে মন্ত্রণালয়ে সহকারী পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রাথমিক তথ্যানুসন্ধানের জন্য জাতিসংঘের হাইকমিশনার দফতরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে এই দলটি কাজ করবে। ঢাকায় এসে তারা অংশীজনদের সঙ্গে আলোচনা করবে এবং কাজের ধারা, প্রক্রিয়া, শর্তসহ সব বিষয় চূড়ান্ত করবে।

এখন পর্যন্ত নিশ্চিত হয়নি যে, এই দলটি জাতিসংঘের মূল তথ্যানুসন্ধানী দল কিনা। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘের দলটি উপদেষ্টাদের, বিভিন্ন সরকারি কর্তৃপক্ষ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করবে।

প্রথমে জাতিসংঘের কারিগরি দল নাকি তদন্ত দল আসবে, জানতে চাইলে পররাষ্ট্র সচিব জানান, “বিষয়টি এখনো জাতিসংঘ থেকে আমাদের জানানো হয়নি। আশা করছি, প্রাথমিক দল হিসেবে তারা সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবে এবং বাংলাদেশে কী ধরনের সহযোগিতা লাগবে তা নিয়ে আলোচনা করবে।”

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৫ দুপুর
আছর ০৪:২০ বিকেল
মাগরিব ০৬:০৭ সন্ধ্যা
এশা ০৭:২০ রাত

মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪