বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


দেখতে আকর্ষণীয় হলেও এই গাছ আসলে ‘মরণফাঁদ’

রকমারি ডেস্ক

প্রকাশিত:২৮ জুলাই ২০২৪, ১২:১৭

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

পৃথিবীতে অসংখ্য প্রাণী রয়েছে। এদের কিছু নিরীহ, কিছু হিংস্র। কিছু কিছু প্রাণী রয়েছে যেগুলো বিষাক্ত। এমন প্রাণীর তালিকায় সবার ওপরে রয়েছে সাপের নাম। এর ছোট্ট একটি কামড়েই মৃত্যু হয় মানুষের। জানলে অবাক হবেন, কেবল সাপ নয় এমন অনেক উদ্ভিদও রয়েছে যেগুলোও মৃত্যুর কারণ হতে পারে।

পৃথিবীতে এমন কিছু উদ্ভিদ আছে যার মধ্যে বিষ রয়েছে। আর এই বিষ সাপের চেয়েও বেশি বিষাক্ত। এমনই একটি গাছ হলো ম্যানচিনিল। একে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক গাছ বলা হয়। এর বৈজ্ঞানিক নাম Hippomane mancinella। এই গাছটি অত্যন্ত বিষাক্ত এবং প্রাণঘাতী হতে পারে।

প্রাচীন কালে শত্রুদের ধ্বংস করতে এই গাছ ব্যবহৃত হতো। স্প্যানিশ অভিযাত্রীরা এই গাছকে “manzanilla de la muerte” নামে আখ্যায়িত করেছিল। যার বাংলা অর্থ দাঁড়ায়- মৃত্যুর আপেল।

দক্ষিণ আমেরিকার উত্তরে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং ফ্লোরিডায় এই বিষাক্ত গাছ রয়েছে। গাছটিতে আপেলের মতো ফল হয়। ফলসহ গাছটি থেকে নিঃসৃত তরল মানুষের শরীরে তীব্র বিষক্রিয়ার সৃষ্টি করে। গাছটির পাতা, ছাল, ফল এবং রস সবই অত্যন্ত বিপজ্জনক। ম্যানচিনিলের পাতার রসে থাকা ফোরবোল ত্বকে ফোসকা পড়ায়। এর ছালে থাকা ডাইফেনলস ত্বকে তীব্র জ্বালা সৃষ্টি করে। ফল খেলে গলার ভেতরে জ্বালা ও বমি হতে পারে। আর রস চোখে পড়লে অন্ধত্বও হতে পারে।

সাদা বাঁকল আর আপেলের মতো সরেস ফলের কারণে গাছটিকে আকর্ষণীয় মনে হয়। আর তাই অনেকে ভুলে এর ফলে কামড় বসান আর মৃত্যু ঢেকে আনেন। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অনেক ম্যানচিনিল গাছের গায়ে লেখা রয়েছে বিধিবদ্ধ সতর্কীকরণ। এই গাছটি এতই বিষাক্ত যে সেখানে লেখা রয়েছে ‘বৃষ্টির সময়ে এই গাছের নীচে দাঁড়ানোও নিষিদ্ধ।

এই গাছের ফলে একটি কামড় দিলেই গলা আর মুখ জুড়ে অস্বস্তি শুরু হয়। যা পেটে চলে গেলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। বর্তমানে ফ্লোরিডায় এই গাছ বিলুপ্তপ্রায়। দেখতে সুন্দর হলেও এটি আসলে মরণফাঁদ।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪