বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


বার্সেলোনার কোচ হওয়ার দৌড়ে যারা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:২৮ জানুয়ারী ২০২৪, ১২:৪৭

ফাইল ছবি

ফাইল ছবি

গত শুক্রবার (২৬ জানুয়ারি) আচমকা লিভারপুলের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রধান কোচ ইয়ুর্গেন ক্লপ। অ্যানফিল্ড চত্বরে মৌসুমের বাকি সময়টুকুই থাকবেন জার্মান কোচ। তার এমন সিদ্ধান্ত বিস্মিত করেছে প্রায় সবাইকে। পরদিন ক্লপের পদাঙ্ক অনুকরণ করলেন বার্সেলোনা প্রধান কোচ জাভি হার্নান্দেজ। মৌসুম শেষে ন্যু ক্যাম্প ছাড়ার ঘোষণা দিলেন তিনিও।

২০১৯ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কাতারি ক্লাব আল সাদের কোচের দায়িত্ব গ্রহণ করেন জাভি। ২০২১ সাল পর্যন্ত ক্লাবটির কোচের পদে থাকেন তিনি। ২০২১ সালে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড ক্যোমান বরখাস্ত হলে অন্তর্বর্তী কোচের দায়িত্ব নেন তিনি।

এরপর অবশ্য পূর্ণ মেয়াদে দায়িত্ব গ্রহণ করে ২০২২-২৩ মৌসুমে বার্সেলোনাকে লিগ শিরোপা এনে দেন। সেই জাভিই এবার ছেড়ে যাচ্ছেন বার্সাকে। জাভির পর কে হচ্ছেন বার্সেলোনার কোচ? তালিকায় আছে বেশ কয়েকজনের নাম। এরমধ্যে আছেন বার্সার সাবেক ফুটবলার রাফায়েল মার্কেজ, থিয়াগো মট্টা, জিরোনার কোচ মিগুয়েল মাইকেল এবং মার্সেলো গ্যালার্ডো।

রাফা মার্কেজ এখন বার্সেলোনা ‘বি’ দলের সঙ্গে রয়েছেন। সিনিয়র দলের কোচ হওয়ার সম্ভাবনা তারই বেশি। ক্লাবটির আরেক সাবেক প্লেয়ার মট্টা আছেন ইতালিয়ান ক্লাব বলোগনার দায়িত্বে। বার্সায় চাকরির প্রস্তাব পেলে তিনিও উত্তর ইতালির ক্লাবটির দায়িত্ব ছাড়তে পারেন, তা তো অনুমেয়ই। তাছাড়া বর্তমানে চাকরি ছাড়া রয়েছেন জোসে মরিনহো ও অ্যান্তোনিও কন্তে। ইর্য়ুগেন ক্লপও লিভারপুল ছাড়ার ঘোষণা দিলেন কদিন আগে।

বার্সার দায়িত্ব ছাড়ার ঘোষণায় জাভি বলেন, ‘আমি এই ক্লাবের একজন মানুষ। আমি এটাকে নিজের চেয়েও বেশি প্রাধান্য দিয়েছি। আমার যা আছে সবকিছুই দিয়েছি এবং ভক্তদের কাছে সবসময় এটা নিয়ে গর্ব করতে পারব। আমার মনে হয় ক্লাবে একটা বড় পরিবর্তন দরকার। এটা খেলোয়াড়দের ভালোর জন্যই। একজন কিউল হিসেবে আমি মনে করি, এটাই ক্লাব ছাড়ার সময়। শনিবার বোর্ড ও ক্লাবের সঙ্গে কথা বলেছি। আমি ৩০ জুন দায়িত্ব ছাড়ছি।’

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪