বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


স্লিপ ফিল্ডিংয়ে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার থেকে ভালো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:৩১ ডিসেম্বর ২০২৩, ১৭:২১

ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

ক্যাচ মিস তো ম্যাচ মিস— এই কথাটা আপনি বিশ্বাস করেন কিংবা না করেন, ফিল্ডিং যে ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ তা আপনি অস্বীকার করতে পারবেন না। ফিল্ডিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ পজিশনগুলোর মধ্যে একটা স্লিপ। আর এই পজিশনে গত তিন বছরে দারুণ উন্নতি করেছে বাংলাদেশ।

একটা সময় স্লিপ ফিল্ডিংয়ে বেশ নড়-বড়ে ছিল বাংলাদেশ। বিশেষ করে টেস্ট ক্রিকেটে পেসারদের বলে স্লিপে অহরহ ক্যাচ মিস করতে দেখা যেতো টাইগারদের। যার প্রভাব পড়তো দলের পারফরম্যান্সেও। অথচ গত তিন বছরে বাংলাদেশি পেসারদের বলে স্লিপে যতগুলো ক্যাচ গেছে তার প্রায় ৮৬ শতাংশই তালুবন্দি করেছে বাংলাদেশ।

এই তালিকায় সবার ওপরে আছে দক্ষিন আফ্রিকা। প্রোটিয়ারা প্রায় ৮৯ শতাংশ ক্যাচ তালুবন্দি করেছে। তারা স্লিপ ফিল্ডিংয়ে কতটা দক্ষ তা এই পরিসংখ্যানেই স্পষ্ট। প্রায় ৮৮ শতাংশ ক্যাচ নিয়ে দুইয়ে আছে ভারত। আর প্রায় ৮৬ শতাংশ ক্যাচ নিয়ে তিনে আছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের সমান ৮৬ শতাংশ ক্যাচ নিয়ে চার নম্বরে আছে বাংলাদেশ। প্রায় ৮০ শতাংশ ক্যাচ নিয়ে বাংলাদেশের পরই আছে ওয়েস্ট ইন্ডিজ।

এই তালিকায় ইংল্যান্ড আছে ছয় নম্বরে। গত তিন বছরে স্লিপে তারা প্রায় ৭৮ শতাংশ ক্যাচ নিয়েছে। ইংলিশদের পরই আছে অস্ট্রেলিয়া। প্রায় ৭৬ শতাংশ ক্যাচ নিয়েছে অজিরা। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এরপর আছে যথাক্রমে পাকিস্তান ও শ্রীলঙ্কা।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩০ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০২ সন্ধ্যা
এশা ০৭:১৫ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪