শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১


ফুটবলকে বিদায় জানালেন কিংবদন্তি ইনিয়েস্তা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত:৮ অক্টোবর ২০২৪, ১২:৫৬

ছবি-সংগৃহীত

ছবি-সংগৃহীত

ফুটবল খেলার ইতিহাসে অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে বিবেচনা করা হয় আন্দ্রেস ইনিয়েস্তাকে। ২০১০ বিশ্বকাপের ফাইনালে ইনিয়েস্তার একমাত্র গোলেই নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল স্পেন। ২২ বছরের বর্ণাঢ্য এক ক্যারিয়ার শেষে এবার বুটজোড়া তুলে রাখলেন স্প্যানিশ এই ফুটবলার।

ফুটবলার হিসেবে ইনিয়েস্তার শুরুটা হয়েছিল বার্সেলোনার হয়ে। স্প্যানিশ জায়ান্টদের হয়ে ২০০২ সালে অভীষেক হয় তাঁর। কাতালান ক্লাবটির হয়ে নিজের ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন ইনিয়েস্তা। বার্সায় ইনিয়েস্তার সতীর্থ হিসেবে ছিলেন লিওনেল মেসি, জাবি হার্নান্দেজ, কার্লোস পুয়োল, সার্জিও বুসকেটসের মত তারকারা।

বার্সেলোনার জার্সিতে ক্লাবটির সোনালী সময়ে ইনিয়েস্তা জিতেছেন বহু শিরোপা। কাতালান ক্লাবটির হয়ে ১৬ বছরের পথচলায় তিনি জিতেছেন নয়টি লা লিগা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি ক্লাব বিশ্বকাপ। বার্সার হয়ে ৬৭৪ ম্যাচে খেলে তিনি করেছেন ৫৭ গোল, সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৩৫টি।

২০১৮ সালে ইনিয়েস্তা বিদায় জানান বার্সেলোনাকে। একই বছর আন্তর্জাতিক ফুটবলকেও বিদায় জানান তিনি। তাঁর গোলেই বিশ্বকাপ শিরোপা জিতেছিল দেশটি। এছাড়া ২০০৮ ও ২০১০ সালে টানা ইউরো জেতে স্পেন, সেই দলেরও সদস্য ছিলেন ইনিয়েস্তা।

২০১৮ সালে বার্সেলোনা ছাড়ার পর জাপানের ক্লাব ভিসেল কোবেতে যোগ দেন ইনিয়েস্তা। এখানে পাঁচ বছরে তিনি জিতেছেন জেওয়ান লিগ শিরোপা। এরপর গত মৌসুমে তিনি যোগ দেন সংযুক্ত আরব আমিরাতের ক্লাব এমিরেটসে।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩৯ ভোর
যোহর ১১:৪৫ দুপুর
আছর ০৩:৫৫ বিকেল
মাগরিব ০৫:৩৭ সন্ধ্যা
এশা ০৬:৪৮ রাত

শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪