বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১


আইসিটি অধিদপ্তরের রাজস্বখাতের কর্মকর্তাদের পদোন্নতি দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:১৯ আগষ্ট ২০২৪, ১৫:০৪

ছবি : মামুন রশিদ

ছবি : মামুন রশিদ

আগামী ২৪ ঘণ্টার মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের রাজস্ব খাতের স্থায়ী কর্মকর্তারা পদোন্নতির দাবি জানিয়েছেন। সোমবার (১৯ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে তারা এমন দাবি জানান।

এতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর বগুড়ার ধুনট উপজেলার সহকারী প্রোগ্রামার শহীদুল ইসলাম বলেন, আমরা অধিদপ্তরের ৯ম গ্রেডের প্রথম জনবল। তাই আমাদেরকে একই গ্রেডের সব কর্মকর্তার ওপর জ্যেষ্ঠতা দিতে হবে। চাকরি স্থায়ীকরণের তারিখ হিসেবে রাজস্বখাতে স্থানান্তরের তারিখেই বহাল রাখতে হবে এবং ভূতাপেক্ষ পদোন্নতি দিতে হবে।

তিনি বলেন, আমরা বর্তমানে ১৬৯ জন কর্মকর্তা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের রাজস্বখাতের প্রথম জনবল হিসেবে কর্মরত আছি। দেশের উপজেলা পর্যায় পর্যন্ত প্রথম আইসিটি খাতের কারিগরি জনবল হিসেবে আমরাই কাজ শুরু করেছিলাম। ২০০৮ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘৬৪টি জেলায় ১২৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন’ শীর্ষক প্রকল্পে উন্মুক্ত ও প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষার মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হয়েছিলাম। পরে ২০১১ সালে একই প্রকৃতির ‘বেসিক আইসিটি স্কিল ট্রান্সফার আপটু উপজেলা লেভেল’ শীর্ষক আরেকটি ব্রিজ প্রকল্পে এবং জাতীয় ইন্টারনেট ব্যাকবোন স্থাপনের লক্ষ্যে ‘বাংলাগভনেট’ শীর্ষক প্রকল্পে পুনরায় উন্মুক্ত ও প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ ও নিয়োগপ্রাপ্ত হয়ে মাঠ পর্যায়ে দায়িত্ব পালনে নিয়োজিত হই। পরে সরকার সব প্রশাসনিক কার্যক্রম সম্পন্ন করার মাধ্যমে অধিদপ্তরের রাজস্বখাতে আমাদের পদসহ জনবল স্থানান্তর করে।

তিনি বলেন, রাজস্বখাতে স্থানান্তরের আরও একটি কারণ হচ্ছে নবগঠিত একটি বিভাগ গঠন করে নতুন জনবল নিয়োগ দেওয়া সময়সাপেক্ষ ব্যাপার ছিল। তাই সেসময় তৎকালীন সরকার প্রধান আমাদের রাজস্বখাতে স্থানান্তরের সম্মতি দেন। পরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মতি নিয়ে আইসিটি বিভাগও ২০১৫ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের রাজস্বখাতে ২০০টি পদ (২ জন প্রোগ্রামার ও ১৯৮ জন সহকারী প্রোগ্রামার) জনবলসহ স্থানান্তরের মঞ্জুরি জ্ঞাপন করে এবং এর আলোকে একই বছর জনবল পদায়নের প্রজ্ঞাপন জারি করে।

তবে অর্থ বিভাগ এখতিয়ার বহির্ভূতভাবে জ্যেষ্ঠতা নির্ধারণে বিশেষ এসআরও জারির শর্ত জুড়ে জটিলতা তৈরি করেছে এমন অভিযোগ এনে তিনি আরো বলেন, রাজস্বখাতে স্থানান্তরের পর অভিজ্ঞতা থাকার পরও নিয়মিতকরণ না হওয়ার আমরা পদোন্নতি থেকে বঞ্চিত হয়ে আসছি। সেজন্য পরে হাইকোর্টে এটি রিটও দায়ের করা হয়েছে। যার রায় আমাদের পক্ষেই হয়েছে।

তাই দ্রুত চাকরি নিয়মিতকরণ ও স্থায়ীকরণের মাধ্যমে পদোন্নতির দাবিও জানান তিনি।

এসময় আরো উপস্থিত ছিলেন অধিদপ্তরের প্রোগ্রামার তাহনিয়াতুল ইসলাম, সহকারী প্রোগ্রামার মিম ইয়া ইসলাম, সহকারী প্রোগ্রামার নুরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা।

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:২৯ ভোর
যোহর ১১:৫৩ দুপুর
আছর ০৪:১৭ বিকেল
মাগরিব ০৬:০৩ সন্ধ্যা
এশা ০৭:১৬ রাত

বৃহঃস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪