শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১


মিষ্টি নয়, এসব কারণেও হতে পারে ডায়াবেটিস

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত:৮ অক্টোবর ২০২৪, ২০:২৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিষ্টি খেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে এ কথা সবার জানা। তবে এটিই যে একমাত্র কারণ এমনটা নয়। অনেকেই ভাবেন মিষ্টি না খেলে ডায়াবেটিস হবে না। এই ধারণা আসলে ঠিক নয়। মিষ্টিও ছাড়াও আরও অনেক কারণ রয়েছে যেগুলোর কারণে ডায়াবেটিস হতে পারে।

চলুন বিস্তারিত জেনে নিই-

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকা
দীর্ঘসময় এক জায়গায় বসে কাজ করলে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি। শরীর যত সচল রাখবেন, ততই ডায়াবেটিস থেকে দূরে থাকতে পারবেন। এক জায়গায় বসে বসে অনেকক্ষণ কাজ করলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই যতোটা সম্ভব শরীর সচল রাখার চেষ্টা করুন। শরীরচর্চার অভ্যাস করুন।

ধূমপান
বিভিন্ন গবেষণায় অনুযায়ী, ধূমপানের সঙ্গেও ডায়াবেটিসের সংযোগ রয়েছে। তাই এই অভ্যাস থাকলে সাবধান হোন। ডায়াবেটিসের ঝুঁকি কমাতে ধূমপান ছাড়ুন।

মানসিক চাপ
অনেকে মানসিক চাপের কারণেও ডায়াবেটিসে আক্রান্ত হন। কর্মক্ষেত্রে কাজের চাপ, বাড়িতে সমস্যা— চিন্তার জেরে রক্তের শর্করার মাত্রা বেড়ে যায়। তাই ডায়াবেটিসের ঝুঁকি কমাতে মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন। নিয়মিত যোগাসন করুন। কাজ থেকে ছুটি নিয়ে মাঝেমধ্যে বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডা দিন। মন ভালো করার চেষ্টা করুন।

ঘুমের অভাব
কাজের চাপে অনেকেই ঠিকমতো ঘুমান না। আর অপর্যাপ্ত ঘুম শরীরের নানা রোগের কারণ। সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। কারণ ঘুমের অভাব ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই প্রতিদিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন।

সম্পর্কিত বিষয়:

আপনার মতামত দিন:

(মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।)
আরো পড়ুন

সর্বশেষ

জনপ্রিয়

নামাজের সময়সূচি

ওয়াক্ত সময়সূচি
ফজর ০৪:৩৯ ভোর
যোহর ১১:৪৫ দুপুর
আছর ০৩:৫৫ বিকেল
মাগরিব ০৫:৩৭ সন্ধ্যা
এশা ০৬:৪৮ রাত

শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪